জেএসসি – জেডিসিতে পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন

জেএসসি – জেডিসিতে পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন

Spread the love

নিজস্ব প্রতিবেদক:

২০১৯ সালে নিম্ন মাধ্যমিক পর্যায়ের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমান পরীক্ষা ২ নভেম্বর থেকে শুরু হবে। এবার মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

মঙ্গলবার(২৯ অক্টোবর) সকালে শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে জেএসসি ও জেডিসি পরীক্ষা-২০১৯ সংক্রান্ত তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, এবার সারাদেশে মোট ২৯ হাজার ২৬২টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছর ২৯ হাজার ৬৭৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এবার সারাদেশে মোট ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

পরীক্ষায় অংশ নিতে যাওয়া শিক্ষার্থীদের মধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী রয়েছে। ২০১৯ সালের জেএসডি পরীক্ষীয় অনিয়মিত ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন ও জেডিসি পরীক্ষীয় ৩০ হাজার ২৯১ জন পরীক্ষার্থী রয়েছে। এছাড়া বিদেশি মোট নয়টি কেন্দ্রে ৪৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

দীপু মনি বলেন, পরীক্ষায় ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ইংরেজি ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা আয়োজন করা হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। যদি কেউ এ সময়ের পরে আসে তবে তার কারণ ও যাবতীয় তথ্য লিখে কেন্দ্রে প্রবেশ করতে দিতে হবে। সেই তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট বোর্ডে পাঠাতে হবে।

শিক্ষামন্ত্রী জানান, কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে সংশ্লিষ্ট প্রত্যেকের ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার নিষিদ্ধ।

প্রশ্নফাঁস সম্পর্কে দীপু মনি বলেন, প্রশ্নফাঁস হয় না, গুজব ছড়িয়ে প্রতারণা করা হয়। সে ব্যাপারে সরকার সতর্ক আছে। শিক্ষার্থীদের অভিভাবকদের বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য ২৫শে অক্টোবর থেকে ১৫ই নভেম্বর পর্যন্ত সব কোচিং বন্ধ রাখতে হবে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc