খোকার মরদেহ দেশে আসছে বৃহস্পতিবার

খোকার মরদেহ দেশে আসছে বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক : সরকারের সহযোগীতায় অবশেষে দেশে আসছে বিএনপির ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকার প্রথম মেয়র বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার মরদেহ।

আগামী বৃহস্পতিবার সকাল সোয়া ৮টার দিকে তার মরদেহ ঢাকায় পৌঁছবে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বিএনপি চেয়ারপার্সনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান।

তিনি বলেন, খোকার সঙ্গে থাকা তার স্ত্রী ইসমত হোসেন, একমাত্র মেয়ে সারিকা সাদেক ও দুই ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন ও ইশফাক হোসেনও দেশে ফিরবেন।
এর আগে দীর্ঘদিন দুরারোগ্য কিডনি ক্যান্সারে আক্রান্ত হয়ে নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যান্সার সেন্টারে চিকিৎসাধীন ছিলেন তিনি।

গতকাল সোমবার বাংলাদেশ সময় দুপুর ১টা ৫০ মিনিটে (নিউইয়র্কের স্থানীয় সময় রাত ২টা ৫০ মিনিটে) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দেশের স্বাধীনতা আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দেয়া এ মুক্তিযোদ্ধা।

উল্লেখ্য, ক্যান্সারের চিকিৎসার জন্য ২০১৪ সালের ১৪ মে সপরিবারে নিউইয়র্ক চলে যান সাদেক হোসেন খোকা। তারপর থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নিউইয়র্ক সিটির কুইন্সে একটি বাসায় দীর্ঘদিন ধরে থাকছিলেন তিনি।

দীর্ঘ ৫ বছর নিউইয়র্কে হাসপাতালে বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে চিকিৎসা নিচ্ছিলেন খোকা। ওষুধ সেবনের ফলে তার মুখে ঘা হয়ে যায়। তিনি খাবার খেতে পারছিলেন না বিধায় ১৮ অক্টোবর তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

পরীক্ষা-নিরীক্ষার পর ডাক্তাররা তার শ্বাসনালীতে টিউমার দেখতে পান। ২৭ অক্টোবর তার শ্বাসনালির টিউমার অপসারণ করা হয়। এরপর থেকে তার অবস্থা অবনতির দিকে চলে যায়। পরে চিকিৎসকরা তাকে বাঁচানোর আশা ছেড়ে দেন।

এদিকে, নিউইয়র্কের জ্যামাইকায় মুসলিম সেন্টারে তার প্রথম জানাজা হয়েছে। জানাজার আগে প্রবাসী মুক্তিযোদ্ধারা তার প্রতি সম্মান জানান। সেখানে বাংলাদেশ দূতাবাসের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার সকালে তার মরদেহ দেশে আসার কথা রয়েছে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc