ধান কাটা মেশিন ৭০ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে : কৃষিমন্ত্রী

ধান কাটা মেশিন ৭০ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে : কৃষিমন্ত্রী

Spread the love

প্রথম কন্ঠ ডেস্ক:

বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। কৃষকদের লাভবান করতে কৃষিতে প্রণোদনা দেওয়া হচ্ছে। একটি ধান কাটা মেশিন ১০ লাখ টাকা দাম পড়লে সরকার থেকে সেখানে ৭০ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

বিশ্ব মৃত্তিকা দিবস ২০১৯ উপলক্ষে বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দুপুরে খামারবাড়ি আ কা ম গিয়াস উদ্দিন মিলকী অডিটোরিয়ামে আয়োজিত সেমিনার এবং সয়েল কেয়ার অ্যাওয়ার্ড-২০১৯ ও সয়েল অলিম্পিয়াড পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, বিএনপি জোট সরকারের সময় ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সার ৯০ টাকা করে বিক্রি হয়েছে। বর্তমানে কৃষকদের সেই সার ১৬ টাকায় দিচ্ছেন।

তিনি আরও বলেন, আমরা কৃষিতে আধুনিকরণ ও যান্ত্রিকীকরণ করবো। বাংলাদেশকে উন্নতি করতে হলে কৃষিকে উন্নতি করতে হবে। কৃষিই হবে উন্নয়নের ভিত্তি।

মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের পরিচালক বিধান কুমার ভান্ডারের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির একরামুল হক ও এফএও বাংলাদেশের প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন প্রমুখ।

আমাদের ভবিষ্যৎ মৃত্তিকার ক্ষয়রোধ এ প্রতিপাদ্য নিয়ে বাংলাদেশে বিশ্ব মৃত্তিকা দিবস পালন করা হচ্ছে। সেমিনারে সয়েল কেয়ার অ্যাওয়ার্ড ২০১৯ ও সয়েল অলিম্পিয়াড পুরস্কার প্রদান ও একটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc