রাজাকারদের তালিকা প্রকাশ হবে আজ

রাজাকারদের তালিকা প্রকাশ হবে আজ

Spread the love
নিজস্ব প্রতিবেদক : দেশের ৪৯তম বিজয় দিবসের প্রাক্কালে সরকার আজ রবিবার রাজাকারদের একটি তালিকা (প্রথম পর্ব) প্রকাশ করতে যাচ্ছে। একই সঙ্গে মুক্তিযোদ্ধাদেরও একটি তালিকা (প্রথম পর্ব) প্রকাশ করা হবে। গতকাল শনিবার মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সচিবালয় সংলগ্ন সরকারি পরিবহনপুল ভবনের ৬ তলায় অবস্থিত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের মাধ্যমে

রাজাকারদের তালিকা প্রকাশ করা হবে।

তালিকা প্রকাশ করবেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এ সময় মুক্তিযোদ্ধাদের একটি তালিকা প্রকাশ করা হবে।মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির কার্যপত্র থেকে জানা গেছে, ১৯৭১ সালে বেতনভোগী রাজাকারদের তালিকা সংগ্রহের জন্য চলতি বছরের ২১ মে জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠায় মন্ত্রণালয়। পাশাপাশি গত ২৬ মে রাজাকার, আলবদর, আলশামস, শান্তি কমিটির সদস্যদের তালিকা সংগ্রহ করে তা রক্ষণাবেক্ষণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও চিঠি পাঠানো হয়। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের চিঠির পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাজ শুরু করে এবং জেলাভিত্তিক রাজাকারের তথ্য সংগ্রহ করে।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে এরই মধ্যে কয়েক জেলা থেকে ৮ হাজার ৪০০ রাজাকারের নাম পাঠানো হয়। বাকি জেলা থেকেও নাম পাঠানোর কাজ চলছে। এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাওয়া ১১ হাজার রাজাকারের তালিকা তৈরি করে পাঠানো হয়েছে। এ তালিকা থেকে নাম প্রকাশ করা হবে।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ৮ হাজার ৪০০ রাজাকারের তালিকা আপলোড হয়েছে। এখনো আপলোড অব্যাহত আছে। আপলোড শেষে তালিকাটি সবার জন্য উন্মুক্ত করা হবে।এ বিষয়ে জানতে চাইলে মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, রাজাকার হিসেবে যারা ভাতা নিয়েছে এবং যারা রাজাকার হিসেবে ১৯৭১ সালে পাকিস্তান বাহিনীকে সাহায্য সহযোগিতা করেছে, তাদের নাম সংগ্রহ করেই এই তালিকা তৈরি করা হয়েছে। সেই তালিকা ধরেই প্রথম পর্ব প্রকাশ করা হবে। বাকিগুলো পর্যায়ক্রমে প্রকাশ হতে থাকবে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc