প্রথম ফিফা রেফারি হয়ে মাইলফলক গড়েছেন জয়া চাকমা

প্রথম ফিফা রেফারি হয়ে মাইলফলক গড়েছেন জয়া চাকমা

প্রথম কন্ঠ ডেস্ক:

বাংলাদেশে নারী রেফারিদের ইতিহাসে প্রথম ফিফা রেফারি হয়ে মাইলফলক গড়েছেন জয়া চাকমা৷ বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফিফার নির্দেশনা অনুযায়ী পরীক্ষা দিয়ে ফিফা রেফারি হওয়ার যোগ্যতা প্রমাণ করতে পেরেছেন তিনি।

অপেক্ষা ছিল ফিফার অনুমোদনের। সেটিও পেয়ে গেছেন জয়া চাকমা। বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে এক মেইল বার্তায় ফিফা সেটি নিশ্চিত করেছে। আগামী এক বছর মেয়েদের আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করতে পারবেন জয়া।

দক্ষিণ এশিয়ায় ফিফার পঞ্চম নারী রেফারি হলেন বাংলাদেশের জয়া। অন্য চারজন নারী ফিফা রেফারিদের মধ্যে দুজন ভারতের আর একজন করে আছেন নেপাল ও ভুটানের।

খেলোয়াড়ী জীবনের পর ২০১০ সালে রেফারিংয়ে মনোনিবেশ করেন রাঙামাটির মেয়ে জয়া। এর আগে লেভেল ৩, ২ ও ১ কোর্স শেষ করে জাতীয় পর্যায়ের রেফারি হয়েছেন। পরে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা রেফারি হওয়ার ফিটনেস টেস্টে উত্তীর্ণ হয়েছেন। ফিফা থেকে স্বীকৃতি মেলায় বাংলাদেশের প্রথম নারী ফিফা রেফারি হলেন তিনি।

তাছাড়া, জয়া চাকমার সঙ্গে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ফিফার নির্দেশনা অনুযায়ী পরীক্ষা দিয়ে ফিফা রেফারি হওয়ার যোগ্যতা অর্জন করেছেন সালমা আক্তার মনি। কিন্তু বয়স কম হওয়ায় সালমাকে আরও কিছুদিন অপেক্ষায় থাকতে হচ্ছে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc