ফুটপাত দখলমুক্ত অভিযান থেকে সরবে না ডিএনসিসি ঘোষণা মেয়র আতিকের

ফুটপাত দখলমুক্ত অভিযান থেকে সরবে না ডিএনসিসি ঘোষণা মেয়র আতিকের

নিজস্ব প্রতিবেদক:

ফুটপাত দখলমুক্ত করতে নিয়মিত অভিযান পরিচালনা করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে ডিএনসিসির নগর ভবনে এক বিশেষ সভায় ফুটপাতের অবৈধ দখল উচ্ছেদের ঘোষণা দিয়েছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

ফুটপাত দখলমুক্ত করে নগরীকে সুন্দর করার প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে গভীর মনোযোগ রয়েছে তার। তবে ভোট ঘনিয়ে আসায় চলমান এ অভিযান থমকে যাবে কীনা এ প্রশ্ন যখন সামনে এসে দাঁড়িয়েছে তখন সোজাসাপ্টা জবাব দিয়েছেন মেয়র আতিকুল।

‘ফুটপাত জনগণের। তাদের হাঁটতে দিন’ এ মানসিকতা গড়ার আহ্বান জানিয়ে মেয়র আতিকুল ইসলাম রাজধানীর বনানী বিটিসিএল (টিন্ডটি) মাঠে বিডি ক্লিনের আয়োজনে ৩০ লাখ প্লাস্টিকের বোতল ও ঢাকনা সংগ্রহ করে ৬ দিনব্যাপী ব্যতিক্রমী এক প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে স্পষ্ট ভাষায় বলেছেন, ‘ ফুটপাত দখলমুক্ত করলে ভোট কমবে না বরং উল্টো বাড়বে।’

তিনি বলেন, ‘আমাকে বেশ কয়েকজন বলেছে, আতিক সাহেব নির্বাচন তো সামনে আপনি কি এখন ফুটপাত অবমুক্ত করবেন না? আপনি কি এখন কাউকে ফাইন করবেন না?

আমি আজকে সকলের সামনে বলতে চাই, আমরা যদি একটি ফুটপাত অবমুক্ত করতে যাই, যদি একটি ফুটপাত পরিস্কার করি তাতে কিন্তু আতিক সাহেব বা যারা নির্বাচন করতে তাদের কিন্তু ভোট কমবে না। বরং উল্টো ভোট বাড়বে। কারণ জনগণ চায়। এক বা দুইজন নিয়ে কিন্তু জনগণ হয়না। জনগণ হয় সমষ্টিকভাবে সবাই মিলে।’

প্রধানমন্ত্রী বলেছেন আইন আছে, ফাইন করো
ডিএনসিসির মেয়র বলেন, ‘বিদেশে আইনও আছে ফাইনও আছে। বাংলাদেশেও আইনও হবে ফাইনও হবে। যেটা করা হয়েছে এডিস মশার অভিযানের সময়। আইন হবে আইনের ব্যবহারও করতে হবে, মাননীয় প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, আতিক আইন আছে, ফাইন করো।

তার সাথে সাথে ক্যামেরাম্যান নিয়ে যাও, যেখানে ফাইন করবা টেলিভিশনে দেখাও। এরা সমাজের অনেক বড় কিন্তু এদের মানসিকতা অনেক খারাপ। টিভির মাধ্যমে দেখাও এদের কে, লজ্জা দাও এদেরকে। মাননীয় প্রধানমন্ত্রী কিন্তু এটা চাচ্ছেন।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, ২৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো: নাসির। বিশেষ আলোচক ছিলেন ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) মেয়র মো.ইকরামুল হক টিটু। সভাপতিত্ব করেন বিডি ক্লিনের প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিন।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc