সড়ক যোদ্ধা ইলিয়াস কাঞ্চনের জন্মদিন আজ

সড়ক যোদ্ধা ইলিয়াস কাঞ্চনের জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক : চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের জন্মদিন আজ। তিনি ১৯৫৬ সালের আজের এই দিনে কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার আশুতিয়াপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।

তার পিতা নাম হাজি আব্দুল আলী, মাতার নাম সরুফা খাতুন। ১৯৭৫ সালে  তিনি কবি নজরুল সরকারি কলেজ থেকে এইসএসসি পাস করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক শুরু করলেও শেষ করেন নি।

নিরাপদ সড়ক চাই এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ‘সড়ক যোদ্ধা’ ইলিয়াস কাঞ্চন এর এটি ৬৩তম জন্মদিন। এরই মধ্যে তাকে শুভেচ্ছা জানাতে শুরু করেছেন ভক্তরা।

একসময় ঢাকাই সিনেমার বাদশা ছিলেন তিনি। এখনো সর্ব কালের সেরা সিনেমা হয়ে আছে তার অভিনীত ‘বেদের মেয়ে জোছনা’। একই সঙ্গে তিনি রোমান্টিক, অ্যাকশন, কমেডিয়ান এবং পরিবারের সুবোধ বালক হিসেবে পর্দায় আবির্ভূত হয়েছেন।

ইলিয়াস কাঞ্চন ৩০০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার অর্জন করেন।

তার প্রথম স্ত্রী জাহানারা কাঞ্চনের মৃত্যুর পর তিনি নিরাপদ সড়ক চাই আন্দোলন গড়ে তুলেন। সমাজসেবায় তার এই অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৭ সালে তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত করে।

কৈশোর থেকেই অভিনয়ের প্রতি দুর্বলতা ছিলো তার। সেই থেকে যুক্ত ছিলেন বেশ কিছু নাট্য সংগঠনের সঙ্গে। নানা পথ পেরিয়ে অবশেষে কিংবদন্তি নির্মাতা সুভাষ দত্তের ‘বসুন্ধরা’ সিনেমা দিয়ে ১৯৭৭ সালে চলচ্চিত্রে ববিতার নায়ক হয়ে আবির্ভাব ঘটে ইলিয়াস কাঞ্চনের।

সময়ের সঙ্গে সঙ্গে তিনি নিজেকে চলচ্চিত্রের কিংবদন্তির পথেই নিয়ে যান।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc