খাঁটি খেজুর গুড় চেনার উপায়

খাঁটি খেজুর গুড় চেনার উপায়

Spread the love

প্রথম কণ্ঠ : শীত মানে পিঠেপুলি, পায়েশ, নাড়ু খাওয়ার উৎসব। তাই সবাই খাঁটি খেজুর গুড় খুঁজেন। কারণ খেজুর গুড় দিয়ে পিঠে-পায়েশ করলে স্বাদ অনেকটা বেড়ে যায় এবং আলাদা ধরনের ফ্লেবার পাওয়া যায়। কিন্তু মুশকিল হল খাঁটি গুড় পাওয়া নিয়ে। চাহিদার তুলনায় বাজারে খেজুর গুড় কমই পাওয়া যায়। খেজুর গাছ গেছে কমে এবং আগের মত রসও হয় না। এই সুযোগটি নিয়েছে অসৎ ব্যবসায়ীরা।

আজকাল গুড়ে মেশানো হচ্ছে ভেজাল। গুড় তৈরি হচ্ছে কৃত্রিম চিনি ও রাসায়নিক রং দিয়ে। এসব গুড়ে স্বাদ ও গন্ধ কিছুই থাকে না। তবে গুড়ে ভেজাল আছে কি না তা সহজেই বোঝা যায় কিছু কৌশলে। কেনার সময় সতর্ক থেকে এসব কৌশলে গুড় কিনলে ঠকে যাওয়ার সম্ভাবনা কম। এবার খাঁটি গুড় কেনার কৌশল জেনে নিন…

* কেনার সময় একটু গুড় ভেঙে নিয়ে চেখে দেখুন। জিভে নোনতা স্বাদ লাগলে বুঝবেন এই গুড় খাঁটি নয়। এতে কিছু ভেজাল মেশানো রয়েছে।

* গুড় কেনার সময় গুড়ের ধারটা দুই আঙুল দিয়ে চেপে দেখবেন। যদি নরম লাগে, বুঝবেন গুড়টি বেশ ভাল মানের। ধার কঠিন হলে সেই গুড় না কেনাই বুদ্ধিমানের কাজ।

* যদি গুড় একটু তেতো স্বাদের হয়, তবে বুঝতে হবে গুড়টি বহুক্ষণ ধরে জ্বাল দেওয়া হয়েছে। তাই একটু তিতকুটে স্বাদ নিয়েছে। স্বাদের দিক থেকে এমন গুড় খুব একটা সুখকর হয় না।

* গুড় যদি স্ফটিকের মতো তকতকে দেখতে হয়, তবে বুঝবেন গুড়টি যে খেজুর রস দিয়ে তৈরি করা হয়েছিল তার স্বাদ খুব একটা মিষ্টি ছিল না। তাই গুড়টিকে মিষ্টি করে তুলতে এতে প্রচুর পরিমাণে কৃত্রিম চিনি মেশানো হয়েছে। অনেক সময় গুড় খেতে গিয়েও চিনির স্বাদই ঠেকবে।

* বাজারে গেলেই দেখবেন, একেক দোকানে গুড়ের রং একেক রকম! কোনোটা হালকা খয়েরি, কোনোটা একটু লালচে, কোনোটা বা আবার কমলা রঙা! সাধারণত গুড়ের রং গাঢ় বাদামি হয়। তাই অন্য রঙের গুড় দেখলেই বুঝতে হবে তাতে অতিরিক্ত রাসায়নিক মেশানো হয়েছে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc