শওকত মোমেন শাহজাহানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

শওকত মোমেন শাহজাহানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ

এস এম জাকির হোসেন : টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আসনের ৪ চারবার নির্বাচিত সাংসদ ও সখীপুর আবাসিক মহিলা কলেজের প্রতিষ্ঠাতা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক অধ্যাপক কৃষিবিদ শওকত মোমেন শাহজাহানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। সংসদ সদস্য থাকা অবস্থায় ২০১৪ সালের ২০ জানুয়ারি ভোরে সখীপুর নিজবাসায় তাঁর আকস্মিক মৃত্যু হয়।

তিনি নবম সংসদে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্হায়ী কমিটির সভাপতি ছিলেন। এছাড়াও তিনি একাধারে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি ও বাংলাদেশ কৃষকলীগের উপদেষ্টা এবং সিনিয়র সহসভাপতি ছিলেন।রাজনীতির পাশাপাশি সাহিত্যিক হিসেবেও এলাকার মানুষের কাছে জনপ্রিয় ছিলেন তিনি। তিনি সরকারি মুজিব কলেজের কৃষি শিক্ষা বিভাগের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন। শওকত মোমেন শাহজাহান ১৯৮৩-৮৭ সখীপুর থানা আওয়ামীলীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন।

টাংগাইল জেলা কৃষকলীগের ১৯৯১-৯৫ সভাপতির দায়িত্ব পালন করেছেন এবং টাংগাইল জেলা আওয়ামী লীগের ১৯৮৭-৯৪ সহ সভাপতি ছিলেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। সফল রাজনীতিক শওকত মোমেন শাহজাহান কারাবরণ করেছেন ১৯৭৫-৭৯ সাল পর্যন্ত। শওকত মোমেন শাহজাহান ১৯৮৬,১৯৯৯ (উপনির্বাচন), ২০০৮ ও ২০১৪ সালে (বিনা প্রতিদ্বন্দ্বিতায়) তিনি আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে সাংসদ নির্বাচিত হন। সোমবার ভোরে কোরআনখানি, সকাল সাড়ে নয়টায় তাঁর সমাধিতে পুষ্পার্ঘ্য নিবেদন, দোয়া মাহফিল সকাল সাড়ে ১০ টায় স্মরণসভা ও দুপুরে গণভোজের আয়োজন করছে সখীপুর আবাসিক মহিলা কলেজ। এ উপলক্ষে রোববার শওকত মোমেন শাহজাহান স্মৃতি সংসদ ও গবেষণা পরিষদ মহিলা কলেজে দিনব্যাপী প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের আয়োজন করে। বিকেলে মোখতার ফোয়ারা চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

মৃত্যুবার্ষিকীকে ঘিরে তাঁর প্রতিষ্ঠিত সখীপুর আবাসিক মহিলা কলেজ,উপজেলা আওয়ামী লীগ ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান নানা কর্মসূচি হাতে নিয়েছে।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc