লেমিনেটিং পোস্টার লাগানোর ওপর নিষেধাজ্ঞা : হাইকোর্ট

লেমিনেটিং পোস্টার লাগানোর ওপর নিষেধাজ্ঞা : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক:

আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের প্রচারণায় প্রার্থীদের লেমিনেটিং পোস্টার লাগানোর ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। আদেশে লেমিনেটিং পোস্টার উৎপাদন বন্ধে কার্যকর পদক্ষেপ নিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) এ রুল জারি করেন। এছাড়া যে লেমিনেটিং পোস্টারগুলো লাগানো হয়েছে নির্বাচনের পর তা যথাযথভাবে সরিয়ে নেওয়ার নির্দেশও দিয়েছেন আদালত।

একই সঙ্গে সারা দেশে নির্বাচন ও অন্যান্য ক্ষেত্রে পলিথিনে মোড়ানো পোস্টার ছাপা ও প্রদর্শন কেন বেআইনি নয়, তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামি চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন (ইসি), নির্বাচন কমিশনের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, শিল্প সচিব, স্বাস্থ্য সচিব, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থীদের পলিথিনে মোড়ানো পোস্টার লাগানোর বিষয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আমলে নিয়ে মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি এম এনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ নির্দেশ দিয়েছেন।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন নজরে আনা সুপ্রিম কোর্টের দুই আইনজীবী হলেন মনোজ কুমার ভৌমিক ও সুলাইমান হাওলাদার।

আইনজীবী মনোজ কুমার ভৌমিক বলেন, রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সারা দেশে বিশেষ করে ঢাকা সিটি করপোরেশন এলাকায় লেমিনেটেড পোস্টার ছাপা ও প্রদর্শন বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে যেসব পোস্টার প্রদর্শন করা হয়েছে, নির্বাচনের পরপরই সেসব পোস্টার অপসারণ করে যথাযথভাবে তা ধ্বংসের নির্দেশ দিয়েছেন।

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএনসিসি-ডিএসসিসি) নির্বাচন। নির্বাচনী প্রচার-প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা। নগরীর অলিতে-গলিতে মিছিল-স্লোগান ছাপিয়ে সামাজিক মাধ্যমেও সরব নির্বাচনী প্রচারণা।

প্রায় সব প্রার্থীই একই রকম প্রতিশ্রুতি দিচ্ছেন, তারা নির্বাচিত হলে বাসযোগ্য নগর গড়বেন। তাদের মুখে শোনা যাচ্ছে পরিচ্ছন্ন ও পরিবেশবান্ধব ‘গ্রিন ঢাকা, ক্লিন ঢাকা’ গড়ার স্বপ্নের কথা। কিন্তু নির্বাচনে নামার পর তাদেরই প্রচারণায় দূষিত হচ্ছে নগরের পরিবেশ।

কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী থেকে শুরু করে মেয়র প্রার্থীদের প্রচার-প্রচারণায় বানানো পোস্টার-প্ল্যাকার্ড ঝুলছে নগরজুড়ে। আর এসব প্রচারণা সামগ্রী ঝোলানো হয়েছে পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিনে মুড়িয়ে। এই অবস্থায় প্রশ্ন উঠেছে, নিজেরাই নিষিদ্ধ পলিথিনে মোড়ানো পোস্টারে শহর ভরে দিয়ে কীভাবে তারা ‘গ্রিন ঢাকা, ক্লিন ঢাকা’ গড়বেন?

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc