চাকরির আবেদন ফি কমানোর দাবিতে আন্দোলনে উত্তাল ঢাবি

চাকরির আবেদন ফি কমানোর দাবিতে আন্দোলনে উত্তাল ঢাবি

নিজস্ব প্রতিবেদক : সব ধরণের চাকরির আবেদন ফি কমানোর দাবিতে আন্দোলনে নেমেছেন চাকরিপ্রার্থীরা। এ দাবিতে আজ বুধবার সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি রাজু ভাস্কর্যে আন্দোলন কর্মসূচি পালন করছেন তারা। এতে সহস্রাধিক শিক্ষার্থী অংশ নিয়েছেন। সাধারণ চাকরিপ্রার্থীদের ব্যানারে এ মানববন্ধন কর্মসূচির ডাক দেয়া হয়েছে। শিক্ষার্থীরা জানিয়েছেন, অনেক চাকরির আবেদনে দেড় হাজার টাকা পর্যন্ত নেয়া হচ্ছে। যা বেকার চাকরিপ্রার্থীদের অনেকের দেয়ার সামর্থ্য নেই।

তারা বলেন, সবার জন্য যাতে আবেদনের সুযোগ তৈরি হয়, সেজন্য অবশ্যই চাকরির আবেদন ফি কমাতে হবে। অন্যথায় বৈষম্য তৈরি হচ্ছে। যারা বিত্তশালী তারা আবেদন করতে পারছেন, অন্যরা টাকার অভাবে আবেদন করা থেকে বঞ্চিত থেকে যাচ্ছে।

জানা গেছে, চাকরির আবেদন ফি চারতি স্তরে রাখার দাবিতে এ আন্দোলনের ডাক দেয়া হয়েছে। এরমধ্যে ৯ম গ্রেডের জন্য আবেদন ফি ২০০ টাকা, ১০ম গ্রেডের জন্য আবেদন ফি ১৫০ টাকা, ১১ থেকে ১৪তম গ্রেডের জন্য আবেদন ফি সর্বোচ্চ ১০০ টাকা এবং ১৫ থেকে ২০তম গ্রেডের জন্য আবেদন ফি সর্বোচ্চ ১০০ টাকা নির্ধারণের দাবি জানিয়েছেন তারা। সাধারণ চাকরী প্রার্থীগণের ব্যানারে আয়োজিত এ কর্মসূচিতে নেতৃত্ব দেন ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১১ -১২ সেশনের শিক্ষার্থী আবু বকর ইয়ামিন।

তিনি বলেন, ‘একজন বেকারের পক্ষে মেসে থেকে, হলে থেকে মানবেতর জীবনযাপন করার পর কীভাবে প্রতি মাসে তিন থেকে চার হাজার আলাদা টাকা চাকরির আবেদন করার জন্য ব্যয় করবে?’ তিনি আরো বলেন, ‘আমরা ইতোমধ্যে জানতে পেরেছি যে, সরকার চিকিৎসা ক্ষেত্রে যে রকম একটি নির্দিষ্ট ফি রাখার ব্যবস্থার জন্য পরিকল্পনা গ্রহণ করেছে, সে রকম চাকরিপ্রার্থীদের জন্য একটি পরিকল্পনার উদ্যোগ নিবেন বলে আশা রাখি। এটা কোন সরকারবিরোধী আন্দোলন নয় বরং এটা সরকারের পক্ষেরই একটি আন্দোলন।’

ইয়ামিত বলেন, ‘আমরা মনে করি প্রধানমন্ত্রী বেকারদের জন্য আবেদন ফি কমিয়ে একটি নতুন গ্রেডের ব্যবস্থা করবেন।’ পরবর্তী কোন কর্মসূচি আছে কিনা জানতে চাইলে ইয়ামিন বলেন, ‘আমাদের পরবর্তী কোন কর্মসূচি নেই। এটা শুধু সাধারণ একটি কর্মসূচি ছিল। পরবর্তীতে যদি কোন কর্মসূচি থাকে তাহলে আমরা সামাজিক যোগাযোগমাধ্যমের সহযোগিতায় জানিয়ে দেব।’

প্রথমকণ্ঠ / ঢাবি

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc