সখীপুরে ১৪৭টি সরকারি প্রাঃ বিদ্যালয়– একযোগে নিজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

সখীপুরে ১৪৭টি সরকারি প্রাঃ বিদ্যালয়– একযোগে নিজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

এস এম জাকির হোসেন : টাঙ্গাইলের সখীপুরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একযোগে উপজেলার ১৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনারে  পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন  শিক্ষক-শিক্ষার্থীরা । শুক্রবার সকাল ৮ টায় সকল প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা অমর একুশের কালজয়ী গান, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি কণ্ঠে তুলে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। তাদের সঙ্গে শিক্ষক এবং বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্যরা অংশ নেন। ফুল দানের পর শিক্ষার্থীরা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতিও গভীর শ্রদ্ধা জানায়। নিজ নিজ প্রতিষ্ঠানে নির্মিত শহীদ মিনারে শিশু শিক্ষার্থীরা ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে পেরে নিজের সৌভাগ্যবান মনে করছে তারা।
জানা যায়, সখীপুর উপজেলায় ১৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় থাকলেও  ২০১৯ সালের ২১ ফ্রেরুয়ারির পযর্ন্ত  উপজেলার মাত্র ৭৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করা হয়। বাকি ৭১টি শহীদ মিনার গত এক বছরে উপজেলা শিক্ষা কর্মকর্তা মানবেন্দ্র দাস এবং সহকারী শিক্ষা কর্মকর্তাদের অক্লান্ত পরিশ্রম আর স্ব-স্ব বিদ্যালয়ের পরিচালনায় পরিষদের সদস্য এবং স্থানীয়দের আর্থিক সহায়তায় নির্মাণ করা হয়।

কালিয়ান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা জানায়, ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর কথা শুনলেও এবার আমরা নিজ প্রতিষ্ঠানে নিজেদের তৈরি ফুলের তোড়া দিয়ে শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধা জানিয়েছি। শহীদদের শ্রদ্ধা জানাতে পেরে আমরা সবাই খুশি।

কীর্ত্তন খোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষীকা হামিদা বেগম বলেন- দীর্ঘদিন পর নিজ প্রতিষ্ঠানের শহীদ মিনারে  মাতৃভাষা দিবস ও শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পেরে শিক্ষার্থীদের পাশাপাশি আমরাও খুশি হয়েছি।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মানবেন্দ্র দাস বলেন- ১৪৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একযোগে কোমলমতি শিক্ষার্থীরা ভাষা শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে। আর এটি সম্ভব হয়েছে বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য ও স্থানীয় প্রভাবশালীদের আর্থিক সহায়তায়। তাদের প্রতি কৃতজ্ঞ।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc