কাঁচা নয় পাকাই ছিল সেই ধান!(ভিডিও)

কাঁচা নয় পাকাই ছিল সেই ধান!(ভিডিও)

টাঙ্গাইল,প্রতিনিধি,প্রথমকণ্ঠ : করোনা পরিস্থিতিতে টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনিরের কৃষকের ধান কেটে দেওয়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিওতে কৃষকের কাঁচা ধান কেটে সাহায্য করা হচ্ছে, এমন দাবি করে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে আলোচনা-সমালোচনা। তবে কৃষি বিভাগ ও কৃষকের দাবি, কাঁচা নয়, পাকা ছিল সেই ধান।

স্থানীয়রা জানান, করোনাভাইরাসের কারণে লকডাউন থাকায় শ্রমিক সংকট দেখা দিয়েছে। মানুষ ঘর থেকেও বের হতে পারছেন না। এ অবস্থায় শ্রমিক না পেয়ে গোপালপুর পৌর শহরের সাদুল্ল্যা (সুন্দর) গ্রামের কৃষক সুজন সোমবার (২৭ এপ্রিল) তার ২০ শতাংশ জমির ধান কাটছিলেন। এ সময় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির জমির পাশ দিয়ে যাচ্ছিলেন। এ সময় ছোট মনিরসহ আওয়ামী লীগের বেশ কয়েকজন নেতা ওই কৃষকের ধান কেটে দেন।

এক ব্যক্তি ধান কাটার ভিডিও ধারণ করে ফেসবুকে পোস্ট করেন। পরে এমপি কাঁচা ধান কেটে কৃষকের সাহায্য করছেন, এমন দাবি করে ভিডিওটি বিভিন্ন ব্যক্তি ও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

তবে জমির মালিক কৃষক সুজন বলেন, ‘আমি একা ধান কাটছিলাম। তখন এমপি সাব এখান দিয়ে যাচ্ছিলেন। পরে তিনি আমার সঙ্গে ধান কেটে দিয়েছেন। কাঁচা নয়, তিনি পাকা ধানই কেটেছেন। কাঁচা ধানের বিষয়ে মানুষ গুজব ছড়াচ্ছেন।’

উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলামও এমনটাই জানিয়েছেন। তিনি বলেন, ‘বিষয়টি শুনে আমি ধানের জমিটি পরিদর্শন করেছি। ধানগুলো ৮০ শতাংশ পাকা রয়েছে। দুর্যোগের সময় আমরা কৃষকদের ৮০ শতাংশ পাকা ধান কাটতে বলেছি। ধানের শীষ পাকা হলেও এর পাতাগুলো রয়েছে সবুজ। এ জন্য অনেকের মনে হচ্ছে কাঁচা ধান কাটা হয়েছে।’

এ বিষয়ে এমপি তানভীর হাসান ছোট মনিরের মোবাইল ফোনে বারবার কল দিয়েও কথা বলা সম্ভব হয়নি।

ভিডিও : সংগ্রহীত

প্রথমকণ্ঠ / এস এম

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc