যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন, জরুরি বৈঠকে মোদি

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন, জরুরি বৈঠকে মোদি

চীনের ‘সার্বভৌমত্ব রক্ষা’ এবং ‘দেশের কৌশলগত স্থিতিশীলতার জন্য’ যুদ্ধের প্রস্তুতি রাখতে সেনাদের নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ভারত-চীন চলমান সীমান্ত চলমান সংঘাতের মধ্যে এমন সিদ্ধান্ত ভাবিয়ে তুলছে ভারতকেও। এমন পরিস্থিতিতে মঙ্গলবার সন্ধ্যায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত-চীন সীমান্তে লাদাখের পরিস্থিতি নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত ও তিন বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন। এর আগে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং তিন বাহিনীর কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন।

মঙ্গলবার‘সেনাকে যুদ্ধের জন্য প্রস্তুত করে তুলতে হবে। সে জন্য সামগ্রিক প্রশিক্ষণ জরুরি।’ বলে মন্তব্য করেছেন শি জিনপিং। তিনি চীনা সেনাবাহিনীর একটি প্রতিনিধি দলের সঙ্গে আলোচনার সময়ে এই মন্তব্য করেন।

প্রেসিডেন্ট শি জিনপিং সেনাবাহিনীকে নির্দেশে বলেছেন, ‘সবচেয়ে খারাপ পরিস্থতির জন্য তৈরি হতে হবে এবং ‘দেশের সার্বভৌমত্ব’ রক্ষা করতে সবধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। সেনাবাহিনীর প্রশিক্ষণ বাড়াতে হবে এবং যুদ্ধের জন্য প্রস্তুত হতে হবে।’ জিনপিং অবশ্য কোন দেশের কাছ থেকে বিপদের আশঙ্কা করছেন সেই বিষয়ে নির্দিষ্ট করে কিছু উল্লেখ করেননি।

অন্যদিকে, ভারত-চীন চলমান উত্তেজনার মধ্যে নয়াদিল্লিস্থ চীনা দূতাবাস এক বিজ্ঞপ্তিতে ভারত থেকে যেসব চীনা নাগরিক দেশে ফিরতে চান, তাদের ফেরানোর ব্যবস্থা করা হবে বলে জানিয়েছে। সূত্র: পার্সটুডে।

প্রথমকণ্ঠ / এস এম

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc