শিরোনাম:
বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন অনুমোদন দিল রাশিয়া

বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন অনুমোদন দিল রাশিয়া

ডেস্ক রিপোর্ট, প্রথমকণ্ঠ :

তাহলে করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দৌড়ে জিতে গেল রাশিয়া। সবার আগে প্রাণঘাতী এই ভাইরাসের প্রতিষেধকটির আবিষ্কারের ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম দেশটি।

কভিড-১৯ এ আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে যখন মৃত্যুর সংখ্যা সংখ্যা উদ্বেগজনক হারে বেড়ে চলছে তখন মঙ্গলবার (১১ আগস্ট) চমকপ্রদ ঘোষণাটি দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জানান, তাদের আবিষ্কৃত ভ্যাকসিনটির করোনার বিরুদ্ধে ‘টেকসই প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন’।

রুশ সরকারের সকল মন্ত্রীকে উপস্থিত টেলিভিশনে দেওয়া ভাষণে পুতিন বলেন, ‘আজকের সকালে বিশ্বে প্রথম নতুন করোনাভাইরাস বিরোধী একটি ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রাশিয়া।’

রুশ প্রেসিডেন্ট জানান, প্রয়োজনীয় পরীক্ষা শেষেই ভ্যাকসিনটির অনুমোদন দেওয়া হয়েছে। পুতিন আরও বলেন, নিজের দুই কন্যার একজন ভ্যাকসিনটি এরই মধ্যে গ্রহণ করেছেন এবং সে ভালো আছে।

ভ্যাকসিনটি আবিষ্কার করেছে রাশিয়ার গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার। গত মাসের শেষ দিকেই ব্লুমবার্গের একটি প্রতিবেদনে জানানো হয়েছিল ১০-১২ আগস্টের মধ্যে ভ্যাকসিনটির বাজারে ছাড়ার অনুমোদন দিতে পারে রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়। তাই হলো।

তবে ভ্যাকসিনটির বিস্তারিত নিয়ে এখন পর্যন্ত কোনো বৈজ্ঞানিক তথ্য-উপাত্ত প্রকাশ করেনি রাশিয়া। ফলে এটির সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

করোনাভাইরাসের নিরাপদ একটি ভ্যাকসিন আবিষ্কারের জন্য প্রতিষ্ঠিত গাইডলাইনগুলো অনুসরণের পাশাপাশি ‘প্রয়োজনীয় সবগুলো ধাপের’ মধ্য দিয়ে যেতে গত সপ্তাহে রাশিয়াকে আহ্বান জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। অতি ছোঁয়াচে এই রোগে এরই মধ্যে বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে ৭ লাখ ৩৯ হাজার মানুষের। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২ কোটি।

করোনাভাইরাসের প্রতিরোধী ভ্যাকসিন বা প্রতিষেধক আবিষ্কারের জন্য বিশ্বজুড়ে অনেকগুলো উদ্যোগ চলছে। তাতে সবার আগে সাফল্যের খবর শোনাল রাশিয়া।

প্রথমকণ্ঠ /এস এম

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc