শিরোনাম:
সখীপুরে মানব কল্যাণ সংস্থার উদ্যোগে ঈদ উপহার বিতরণ আশরাফ পাহেলী’র আবেগ গন স্ট্যাটাস আশরাফ পাহেলী’র আবেগ গন স্ট্যাটাস সখীপুরে সৌদি ফেরত স্বামীর গোপনাঙ্গ কাটলেন স্ত্রী!  টাঙ্গাইলে মৎস্যজীবী দলের সাবেক সভাপতি মরহুম ইসমাইল হোসেনের রুহের মাগফেরাত কামনা ও দোয়া সাংবাদিক মোসলেম আবু শফীর ৭ম মৃত্যুবার্ষিকী আজ জাতীয় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল টাঙ্গাইল জেলা মৎস্যজীবী দলের প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি হাফেজ ইসমাইল হোসেনের ইন্তেকাল সিরাজগঞ্জের যুবদলের নেতা আকবর আলীকে গুলি করে হত্যার প্রতিবাদে টাঙ্গাইলে যুবদলের উদ্যোগে বিক্ষোভ বাসাইলে এতিমদের মাঝে শিক্ষা ভাতা ও শীতবস্ত্র বিতরণ
ওমিক্রন ঠেকাতে ডাবল মাস্ক পরার পরামর্শ বিশেষজ্ঞদের

ওমিক্রন ঠেকাতে ডাবল মাস্ক পরার পরামর্শ বিশেষজ্ঞদের

বিদেশ ডেস্ক :

ওমিক্রন ঠেকাতে ডাবল মাস্ক পরার পরামর্শ বিশেষজ্ঞদের বিশ্বজুড়ে অতি সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে উদ্বেগের শেষ নেই জনমনে। এই স্ট্রেইন এতটাই দ্রুত ছড়িয়ে পড়ছে যে একদিনের ব্যবধানে শনাক্তের হার দ্বিগুণ হয়ে যাচ্ছে কোথাও কোথাও। এমন পরিস্থিতিতে সংক্রমণ এড়াতে সিঙ্গেল মাস্কের বদলে ডাবল মাস্ক পরার তাগিদ দিচ্ছেন হংকং-এর দুই বিশেষজ্ঞ। হংকং-এর চীনা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং সরকারের বৈজ্ঞানিক কমিটির সদস্য ডেভিড হুই বলছেন, যারা সার্জিক্যাল মাস্ক পড়নে তাদের মাস্কে ভালোভাবে মুখ আবদ্ধ থাকে না। ফলে ভাইরাস প্রবেশের সুযোগ থাকে। তবে সার্জিক্যাল মাস্কের ফাঁকটি বন্ধ করতে উপরে কাপড়ের মাস্ক পরা যেতে পারে।

 

করোনার প্রাদুর্ভাব এলাকায় এবং গণপরিবহনে লোকদের জন্য মাস্ক পরার সুপারিশ করেছেন তিনি। ইউয়েন কোক-ইয়ুং একজন প্রখ্যাত মাইক্রোবাইলোজিস্ট।

 

এক রেডিও-কে দেওয়া সাক্ষাৎকারে করে তিনি বলেন, দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত ব্যক্তি অথবা যারা করোনার প্রতিষেধক টিকা নিতে পারছেন না তারা একসঙ্গে দুইটি মাস্ক পরার বিষয়টি বিবেচনায় রাখতে পারে। এতে ফিল্টারিং সক্ষমতা বাড়াতে সাহায্য করে।

এদিকে, করোনার সংক্রমণ এড়াতে ভালো মাস্ক পরায় জোর দিয়েছেন মার্কিন বিশেষজ্ঞরা। উচ্চ সংক্রমণ মোকাবিলায় এন-৯৫ মাস্ক কার্যকর বলে ধারণা করা হয়। তবে এন-৯৫ নিয়ে ভিন্ন কথা বলেছেন চীনের মাইক্রোবাইলোজিস্ট ইউয়েন কোক-ইয়ুং। তার মতে, হংকং-এ করোনা আক্রান্তের হার এখনও কম থাকায় ব্যাপকভাবে এই মাস্ক পরার এখনও প্রয়োজনীয়তা আসেনি। এন-৯৫ মাস্ক ব্যয়বহুল এবং দৈনিন্দন ব্যবহারে শ্বাস নিতেও আরও সমস্যা বলে জানান এই বিশেষজ্ঞ। সূত্র: এনডিটিভি

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন




All rights reserved © Prothom Kantho
Design BY Code For Host, Inc